উখিয়ায় তাহসিনুল উম্মাহ’র সবক প্রদান ও পুরষ্কার বিতরণী সম্পন্ন


মো. তাওহীদুল ইসলাম রাপী •

উখিয়ার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান তাহসিনুল উম্মাহ ইন্টারন্যাশনাল মাদ্রাসার দোয়া, সবক প্রদান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১৭ই আগষ্ট) তামিম ট্রেনিং সেন্টার হলরুমে মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক এম আহসান উল্লাহর সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক হাফেজ সানা উল্লাহর সঞ্চালনায় ছাত্র,অভিভাবক ও শিক্ষকদের নিয়ে দোয়া,সবক প্রদান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দারুল উলুম লাইট হাউস মাদ্রাসার পরিচালক এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার সভাপতি মাও: মোহাম্মাদ আলী নজির।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উখিয়া উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান সুলতান মাহমুদ চৌধুরী,কক্সবাজার প্রাইভেট মাদ্রাসা এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং দারুল আরকম তাহফিজুল কোর’আন মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক মাও: ইউনুস ফরাজি, তানজিমুল উম্মাহ হিফজ মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাও: আবু সায়েম মুহাম্মাদ ফুরকান, হাফেজ নুরুল আমিন,সাংবাদিক ইমরান আল মাহমুদ প্রমুখ।

এসময় মোহাম্মাদ আলী নজির বলেন, ফুটফুটে এসব সুন্দর সুন্দর জান্নাতি চেহারায় প্রমাণ করে একদিন এরা জাতী গড়ার কারিগর হয়ে দেশ ও সমাজের হয়ে কাজ করবে এবং ইসলামের আলো ছড়াবে।এবং এখান থেকে আন্তর্জাতিক মানের হাফেজ,ক্বারী বের হয়ে বড় বড় আলেম হবে ইনশাআল্লাহ।

ইউনুস ফরাজি বলেন এই মাদ্রাসার ছাত্রদের যেই উন্নতি দেখলাম তা সত্যি চোখে পড়ার মতো।ইনশাআল্লাহ এই মাদ্রাসা থেকে অদূর ভবিষ্যতে আল আজহার বিশ্ববিদ্যালয়, রিয়াদ ইউনিভার্সিটি, উম্মুল কুরা ইউনিভার্সিটি থেকে শুরু করে বড় বড় ইসলামিক ইউনিভার্সিটি তে গিয়ে তারা দেশ ও দশের মুখ উজ্জ্বল করবে একদিন।

আবু সায়েম মুহাম্মাদ ফুরকান বলেন একজন ছাত্র ভালো একটি মাদ্রাসাই ভর্তি করিয়ে দিলেই গার্ডিয়ানের দায়িত্ব শেষ হয়ে যায় না।তাই অভিভাবকদের উচিৎ সার্বিক খেয়াল রেখে সন্তানদের পড়াশোনার খবর রাখা।এবং আবাসিক শিক্ষার্থীদের ছুটিতে বাড়ি গেলে মাদ্রাসার ডিসিপ্লিনের মতোই পরিবেশ বজায় রাখা।

সুলতান মাহমুদ চৌধুরী বলেন বিগত বছরে এই মাদ্রাসার আরও একটি প্রোগ্রামে আমি অতিথি ছিলাম।তখন তাদের শুরু ছিল।তাই এত উন্নতি দেখি নি।কিন্তু এতগুলো ছাত্রের জিপিএ-৫ দেখে আমি সত্যি মুগ্ধ।এই মাদ্রাসার শিক্ষকদের অক্লান্ত পরিশ্রম এর ফলেই এমন উন্নতি হয়েছি বলে আমি মনে করি।এবং মাদ্রাসার আরও সার্বিক উন্নতি কমনা করি।

অভিভাবকদের মধ্যে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন অব: সেনা কর্মকর্তা মোহাম্মদ নুরুল আবছার,সরওয়ার কামাল,আব্দু সালাম মধু সহ প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে জেনারেল বিষয়ে বিগত অর্ধবার্ষিক পরিক্ষার ফলাফল,কোর’আন গ্রুপে কায়দা,আমপারা,নাজেরা এবং হিফজ বিভাগে কৃতকার্যদের ফলাফল কার্যবিবরণী ঘোষণা করা হয়।এবং এতে জিপিএ-৫ প্রাপ্তদের ১ম,২য় ও ৩য় স্তর পর্যন্ত ভালো ফলাফলকারীদের পুরষ্কার প্রদান করা হয়।

মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক এম আহসান উল্লাহ ও নির্বাহী পরিচালক হাফেজ মাও: সানাউল্লাহ মাদ্রাসার সার্বিক উন্নয়ন ও অগ্রগতি বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন এবং তিনি আরও বলেন আমাদের মাদ্রাসা বিগত ২ বছরে অনেক সফলতা লাভ করেছে।এবং সামনে আরও যাতে সফল হওয়া যায় সেই চেষ্টা করব আমরা।এতে সকল অভিভাবকদের সহায়তা কামনা করেন তিনি।

মাদ্রাসার একাডেমিক এডভাইজার হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া কলেজের আইসিটি অধ্যাপক আমানত উল্লাহ।তিনি বলেন মাদ্রাসার পাঠ্যক্রমের সার্বিক মান উন্নয়নে আমরা যথাসাধ্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।এবং আরও কিভাবে প্রতিষ্ঠান কে কক্সবাজারের শ্রেষ্ঠ একটি দ্বীনি প্রতিষ্ঠানে রূপ দেওয়া যায় সেই চেষ্টা আমাদের অব্যাহত থাকবে।

অনুষ্ঠানের শেষে সবক প্রদান এবং বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। এবং খাবারের আয়োজন করা হয়।

মাদ্রাসার হিফজ বিভাগের শিক্ষক মোস্তফা তাফহিমের সঞ্চালনায় সকল ছাত্র-শিক্ষকের স্বত:স্ফূর্ত উপস্থিতিতে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।