ব্লক করা ব্যক্তির সঙ্গে চ্যাট করার উপায়

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলোর মধ্যে, হোয়াটসঅ্যাপ অন্যতম। ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপটি গত কয়েক মাসে নিরাপত্তা ও গোপনীয়তার বেশ কিছু নতুন ফিচার যুক্ত করেছে ব্যবহারকারীদের সুবিধার্থে। যেমন: ২-স্টেপ ভেরিফিকেশন, স্ট্যাটাস হাইড, প্রোফাইল পিকচার হাইড প্রভৃতি।

এ ধরনের আরেকটি দারুন ফিচার হচ্ছে, কাউকে ব্লক করার সুবিধা। কিন্তু আপনি কি এটা জানেন যে, হোয়াটসঅ্যাপে কেউ কাউকে ব্লক করা সত্ত্বেও একটি পদ্ধতির মাধ্যমে যে ব্লক করেছে তাকে মেসেজ পাঠানো যায়। অর্থাৎ যে আপনাকে ব্লক করেছে, আপনি তার সঙ্গে চ্যাট করতে পারবেন! নিশ্চয় আশ্চর্য হয়েছেন, কিভাবে তা সম্ভব?

জেনে রাখা ভালো যে, এই পদ্ধতিটি কিন্তু নিজেকে আনব্লক করার উপায় নয়। এই পদ্ধতিটি কেবল আপনাকে ব্লক করা ব্যক্তিটির সঙ্গে যোগাযোগের একটি উপায় মাত্র। হতে পারে যোগাযোগ করে আপনি তাকে মানাতে পারবেন, আপনাকে আনব্লক করার জন্য। যে গ্রুপ খুলে আপনি ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করবেন, ব্যক্তিটির অপশন রয়েছে সেই গ্রুপ ত্যাগ করার। আর ব্যক্তিটি যদি গ্রুপ ত্যাগ করে, তাহলে হোয়াটসঅ্যাপ আপনাকে ‍দ্বিতীয় আর কোনো সুযোগ দেবে না তার সঙ্গে যোগাযোগ করার।

আপনাকে আনব্লক করা ব্যক্তির সঙ্গে চ্যাট করার পদ্ধতি:
প্রথমে আপনাকে একটি গ্রুপ খুলতে হবে ওই ব্যক্তির সঙ্গে চ্যাট করার জন্য। কিন্তু যে আপনাকে ব্লক করেছে তার সঙ্গে আপনি নতুন গ্রুপ খুলতে পারবেন না, সুতরাং আপনি তা করতে পারেন তিন উপায়ে। ১. স্বাভাবিক ভাবেই আপনার অন্য একটি ফোন নম্বর ব্যবহার করার প্রয়োজন হবে। ২. আপনি কোনো মিচুয়াল ফ্রেন্ডকে গ্রুপ তৈরি করার জন্য বলতে পারেন অথবা ৩. ভার্চুয়াল ফোন নম্বর ব্যবহার করতে পারেন।

যেকোনো একটি উপায়ে গ্রুপ তৈরি করে নিচের ধাপগুলো অনুসরণ করুন:
(তার আগে বুঝার সুবিধার্থে অ্যাকাউন্টের বিষয়গুলো খেয়াল করুন
অ্যাকাউন্ট ১ : যে আপনাকে ব্লক করেছে
অ্যাকাউন্ট ২ : আপনি
অ্যাকাউন্ট ৩ : মিচুয়াল ফ্রেন্ড)

* আপনার হোয়াটসঅ্যাপে প্রবেশ করুন
* এবার উপরের ডান দিকে থাকা ‘থ্রিডট’ মেন্যুতে ক্লিক করুন এবং ‘নিউ গ্রুপ’ অপশনে ক্লিক করে নতুন গ্রুপ তৈরি করুন
* যদি আপনি আপনার অন্য মোবাইল নম্বর ব্যবহার করে থাকেন, তাহলে ‘অ্যাকাউন্ট ৩’ কে গ্রুপে যুক্ত করুন
* এবার নতুন গ্রুপে প্রবেশ করে ‘থ্রিডট’ মেন্যুতে ক্লিক করুন এবং ‘গ্রুপ ইনফো’ অপশনটিতে যান
* এখন ‘অ্যাকাউন্ট ৩’ কে অ্যাডমিন হিসেবে নির্বাচন করুন
* ‘অ্যাকাউন্ট ৩’ কে বলুন ‘অ্যাকাউন্ট ১’ কে গ্রুপে অ্যাড করার জন্য
* এবার অ্যাকাউন্ট ৩ কে বলুন গ্রুপ ত্যাগ করার জন্য। ব্যাস, এবার অ্যাকাউন্ট ১ এর সঙ্গে আপনি (অ্যাকাউন্ট ২) একান্তে কথা বলা শুরু করুন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া