শুরু থেকে জামাআত না পেলে নামাজ সম্পন্ন করবেন কীভাবে?

নামাজের জামাআত শুরু হয়ে গেলে কিংবা নামাজের রাকাআত ছুটে গেলে মুসল্লির করণীয় কী? মাসবুক হওয়া এক বা একাধিক রাকাআত কীভাবে পড়তে হবে? অনেকেই এ নিয়ে দ্বিধায় ভোগেন। না ছুটে যাওয়া নামাজ নিয়ে চিন্তা বা টেনশন করার কিছুই নেই।

জামাআতে এক বা একাধিক রাকাআত ছুটে যাওয়া নামাজ সম্পন্ন করা একেবারেই সহজ। মুক্তাদির জন্য যে কাজগুলো ধারাবাহিকভাবে করতে হবে; তাহলো-

এক. ৪ রাকাআত বিশিষ্ট নামাজ
জোহর, আসর বা ইশার নামাজের জামাআতে কেউ এক রাকাআত পেল তার জন্য আবশ্যক হলো- ইমামের সালাম ফেরানোর পরে বাকি তিন রাকাআত নামাজ পড়ে নেয়া। সে দ্বিতীয় রাকাআতে সুরা ফাতেহা ও অন্য একটি সুরা পাঠ করে রুকু-সেজদার পর প্রথম তাশাহহুদের জন্য বসবে। এরপর বাকি দুই রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করবে।
অর্থাৎ মাসবূক ব্যক্তি ইমামের সঙ্গে যেখান থেকে নামাজ পেয়েছে, তাকে তার নামাজের প্রথমাংশ বা প্রথম রাকাআত ধরে নামাজের বাকি অংশ পূর্ণ করবে।

দুই. ৩ রাকাআত বিশিষ্ট নামাজ
মাগরিবের নামাজের এক রাকাআত পেল, সে-ও ইমামের সালাম ফেরানোর পর দ্বিতীয় রাকাআতে সুরা ফাতেহা ও অন্য একটি সুরা মিলিয়ে রুকু-সেজদার পর প্রথম তাশাহহুদের জন্য বসবে। অতপর তৃতীয় রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করে রুকু-সেজদার পর শেষ তাশাহহুদ, দরূদ ও দোয়া পড়ার মাধ্যমে নামাজ শেষ করবে।

তিন. ২ রাকাআত বিশিষ্ট নামাজ
কেউ ফজর অথবা জুমআর নামাজের এক রাকাআত পেল, সে ইমামের সালাম ফেরানোর পর দ্বিতীয় রাকাআত সুরা ফাতেহা ও অন্য একটি সুরা মিলিয়ে রুকু-সেজদার পর বৈঠকের (তাশাহহুদ) পর সালামের মাধ্যমে নামাজ শেষ করবে।

চার. ২, ৩ ও ৪ রাকাআত বিশিষ্ট নামাজ
যখন কেউ জামাআতে নামাজের ক্ষেত্রে ইমামকে শেষ বৈঠকে পায়, তখন তার জন্য সুন্নাত হলো- সে যেন নামাজে শরিক হয় এবং ইমামের উভয় দিকে সালাম ফেরানো শেষ হলে ছুটে যাওয়া রাকাআতসমূহ তথা পুরো নামাজ দাঁড়িয়ে যথাযথভাবে সাধারণ নিয়মে নামাজ পড়ে তা সম্পন্ন করবে। স্বাভাবিক সময় যেভাবে নামাজ পড়ে, ঠিক সেভাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইমামের সঙ্গে জামআতে নামাজ আদায়ের সময় ছুটে যাওয়া নামাজের রাকাআতগুলো উল্লেখিত নিয়মে যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। ইমামের সঙ্গে জামাআতে পুরো নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।