৩৭ বছর প্রধান শিক্ষকের দায়িত্ব শেষে বিদায় জানালেন অশ্রুসিক্ত নয়নে!

ইমরান আল মাহমুদ:
টানা ৩৭ বছর প্রধান শিক্ষকের দায়িত্ব শেষে অশ্রুসিক্ত নয়নে উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিয়েছেন রোকেয়া খানম।

গতকাল বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত বিদায় সংবর্ধনায় বিদায়ী প্রধান শিক্ষক রোকেয়া খানম বলেন,”৩৭ বছর আগে এ বিদ্যালয়ে ভর্তি করানোর জন্য কোনো মেয়ে পায়নি। অনেক প্রচেষ্টার পর প্রথমে একজন ছাত্রী নিয়ে বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু করি। তখন মেয়েদের পড়ালেখার ক্ষেত্রে নানা কুসংস্কার সমাজের পিছিয়ে পড়া মেয়েদের স্কুলে আসার ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার স্বরূপ সৃষ্টি হতো। প্রথম আহমদ শরীফ চেয়ারম্যানের মেয়েকে খুঁজে স্কুলে ভর্তি করায়। ১৩৫টাকার একটা একাউন্ট খুলি স্কুলের নামে। আমি অনেক সভাপতির সাথে কাজ করেছি। ৩শ টাকা ৪শ টাকা বেতন দিতো আমাদের। কিন্তু বেতনের দিকে না তাকিয়ে মেয়েদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে হাল ছাড়িনি।”

তিনি বলেন,” এ অঞ্চলে মেয়েদের আলাদা শিক্ষা ব্যবস্থার জন্য কোনো বিদ্যালয় ছিলোনা। হাঁটি হাঁটি পা পা করে অনেক ত্যাগ তিতিক্ষার পর উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় এতটুকু তে এসে দাঁড়িয়েছে। আমাকে উপজেলা শিক্ষা অফিসার সহ সকলে সহযোগিতা করেছেন। শিক্ষক শিক্ষিকাদের নিজের ভাই বোনের মতো করে আগলে রেখে শিক্ষার মান উন্নয়নে কাজ করেছি। ছাত্রীদের নিজের সন্তানের মতো লালন করে পড়ালেখার প্রতি মনোযোগী করে তোলার সর্বোচ্চ চেষ্টা করেছি। আশা করছি এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শাহ কামাল চৌধুরী৷ বিশেষ অতিথি ছিলেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. বদরুল আলম সহ অন্যান্যরা।