ইয়াবায় পুড়ছে টাকা

বার্তা২৪ – মরণ নেশা ইয়াবা সেবনে শুধু মাদকাসক্তরাই ধ্বংস হচ্ছেন না, সেই সাথে পুড়িয়ে নষ্ট করছেন টাকার নোটও। হাত বদলে জনসাধারণের কাছে যাওয়া সেই পোড়া টাকা নিয়ে পদে পদে ঘটছে বিপত্তি।

এমনই বিপত্তির কথা জানিয়েছেন বাগেরহাটের শরণখোলা উপজেলার রায়েন্দা বাজারের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের মালিকেরা। তারা জানান, প্রতিদিন তাদের কাছে ১০ টাকা থেকে শুরু করে একশত ও পাঁচশত টাকার কিছু নোট আসে যার একপাশ পোড়ানো। সেই টাকা কাস্টমারকে দিতে গেলে পোড়া বলে নিতে চান না। যার কারণে আমাদের প্রতিনিয়ত সমস্যায় পড়তে হয়।

তারা আরও বলেন, শুনেছি, ইয়াবা সেবনে আগুন ও টাকার নোটের দরকার হয়। টাকা মুড়িয়ে আগুনের ছ্যাঁকা দেয়া ইয়াবা ট্যাবলেটের বাষ্পীয় ধোঁয়া মুখে টেনে থাকেন মাদকাসক্তরা। এতেই নোটের একপাশের কিছুটা অংশ পুড়ে যায়। দোকানে প্রতিনিয়ত যে টাকার নোটগুলো আসছে সবগুলোর পোড়ার ধরণ একই।

নাম প্রকাশ না করার শর্তে রায়েন্দা বাজারের দোকানদাররা জানান, বর্তমান সরকার মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকার পরও মাদকাসক্তরা নানা কৌশলে তাদের মরণ নেশা চালিয়ে যাচ্ছেন। মাদক সেবনের নামে রাষ্ট্রীয় সম্পদ টাকা পুড়িয়ে নষ্ট করা হচ্ছে বলে উল্লেখ করে তারা মাদকের বিষয়ে প্রশাসনের আরও কঠোর ভূমিকা পালনের দাবি জানিয়েছেন।

শরণখোলা থানা পুলিশ বলছেন, মাদক বিরোধী অভিযানের অংশ হিসেবে মাদক ব্যবসায়ী ও সেবনকারীদের গ্রেফতার করা হচ্ছে প্রতিনিয়ত। অভিযানের ফলে তারা এখন নানা কৌশল অবলম্বন ও স্থান পরিবর্তন করছে। তারপরও পুলিশের অভিযান থেমে নেই, মাদকদের সাথে সম্পৃক্ত কেউকে কোন ধরণের ছাড় দেয়া হবে না।