উখিয়ায় পাহাড়ের পাদদেশে গড়ে উঠেছে অবৈধ করাতকল!

ইমরান আল মাহমুদ:
কক্সবাজারের উখিয়ার থাইংখালীর ধামনখালী গোঁজঘোনা এলাকায় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে পাহাড়ের পাদদেশে অবৈধভাবে করাতকল স্থাপন করে একটি চক্র। এতে পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে তেমনি আশপাশে বসবাস করা স্থানীয়রাও পড়েছেন নানা সমস্যায়। কিন্তু স’মিল মালিক প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউ মুখ খোলার সাহস পায়না। পরিবেশ ধ্বংস করে অবৈধভাবে বনের কাঠ চিরাই করে স্থানীয় তাহের ও আকতার।

বৃহস্পতিবার(১৩ জুলাই) দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে গৌঁজঘোনা এলাকায় অভিযান পরিচালনা করে উখিয়া উপজেলা প্রশাসন। অভিযানের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ।

সূত্রে জানা যায়, দীর্ঘদিন যাবত থাইংখালী এলাকার সংরক্ষিত বনের কাঠ সুকৌশলে এনে অবৈধভাবে চিরাই করতো স’মিলে। এ কাজে জড়িতরা হলো, থাইংখালী এলাকার উত্তর রহমতের বিলের মো. আকতার ও গৌজঘোনা এলাকার মো. আবু তাহের।
উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন,” জব্দুকৃত স’মিল মালিকদের বিরুদ্ধে বন মামলা দায়েরের প্রস্তুতি চলছে। আরও তথ্য উপাত্ত সংগ্রহ করে এ কাজে জড়িতদের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে মামলা রুজু করা হবে।”

উখিয়া থানা পুলিশ ও বনবিভাগের সহযোগিতায় পরিচালিত অভিযানের নেতৃত্ব দেওয়া উপজেলা সহকারী কমিশনার(ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সালেহ আহমদ বলেন,” গোপন সংবাদের ভিত্তিতে থাইংখালী পাহাড়ের পাদদেশে অবৈধভাবে গড়ে উঠা দুটি করাতকল উচ্ছেদ করা হয়। এসময় করাতকলের যন্ত্রাংশ ও বিভিন্ন প্রজাতির ১শ ৮০ ঘনফুট কাঠ জব্দ করা হয়। উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।”
অভিযানে থাইংখালী বিট কর্মকর্তা বিকাশ দাশ, দোছড়ী বিট কর্মকর্তা রাকিব হোসেন,উখিয়া সদর বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান, বিট অফিসার ওয়ালাপালং রনি এবং