পরিকল্পনা বাতিল: ‘আইয়ুব বাচ্চু চত্বর’ হচ্ছে না!

চট্টগ্রাম – চট্টগ্রাম মহানগরীর ‘প্রবর্তক মোড়’ নাম পরিবর্তন করে আইয়ুব বাচ্চু চত্বর করার ঘোষণা নিয়ে সমালোচনার মুখে পড়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তুমুল সমালোচনা। যার মুখে পড়ে আইয়ুব বাচ্চু চত্বর করার সিদ্ধান্ত থেকে সরে এসেছে চসিক।

চসিকের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দিন জানান, প্রবর্তক মোড়ের নাম পাল্টে আইয়ুব বাচ্চু চত্বর করার কোনো ইচ্ছে নেই চসিকের। এ মোড়ে শুধু আইয়ুব বাচ্চুর রূপালী গিটার স্থাপনের মাধ্যমে ইয়ং এনভায়রনমেন্ট তৈরি করা হবে।

তিনি বলেন, প্রবর্তক মোড় বৃটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত একটি ঐতিহ্যবাহী জায়গা। এর নাম পরিবর্তন করার সিদ্ধান্ত কর্পোরেশনের নেই। এই ব্যাপারে ভুল বোঝাবুঝির অবকাশ নেই। নাম পরিবর্তন সিটি করপোরেশনের সিদ্ধান্তে হয় না। এটি মন্ত্রণালয় থেকে অনুমোদন হয়ে আসতে হয়।

সম্প্রতি চট্টগ্রাম সিটি করপোরেশনের স্থায়ী কমিটি ও মাসিক সাধারণ সভায় নগরীর সৌন্দর্য বর্ধনের চলমান কার্যক্রমের আওতায় ব্যস্ততম এলাকা প্রবর্তক মোড়ে বাচ্চুর রূপালী গিটার স্থাপনের সিদ্ধান্ত হয়। সেই মোড়কে আইয়ুব বাচ্চু চত্বর হিসেবেও গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়। সিটি করপোরেশনের প্রণীত নকশায়ও লেখা আছে আইয়ুব বাচ্চু চত্বর।

এরপর ফেসবুকজুড়ে সমালোচনামূলক অসংখ্য স্ট্যাটাস ও মন্তব্যের বিষয় নিয়ে জানতে চাওয়া হলে চসিকের নগর পরিকল্পনাবিদ রেজাউল করিম বলেন, প্রবর্তক মোড়ের মতো এত প্রশস্ত জায়গা আর কোথাও পাইনি। যেসব জায়গায় আইয়ুব বাচ্চুর স্মৃতি জড়িয়ে আছে, সেগুলোর নামকরণ হয়ে গেছে।

তিনি বলেন, প্রবর্তক মোড়ের নামও ঠিক থাকবে। আইয়ুব বাচ্চু চত্বর হবে না। শুধু রূপালী গিটার স্থাপন করা হবে।

গিটারের আদলে ভাস্কর্য করা হলেও আইয়ুব বাচ্চুর পূর্ণাঙ্গ ভাস্কর্য স্থাপনের কোনো পরিকল্পনা নেই বলে জানান সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ রেজাউল করিম।