বিয়ের টার্গেটে মালয়েশিয়া পালানোর চেষ্টায় রোহিঙ্গা যুবতীরাঃ আটক ৩৭

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল ◑

টেকনাফ উপকূল ব্যবহার করে অবৈধ ভাবে সাগরপথে এখনো মানবপাচারের ঘৃর্ণ্য অপচেষ্টা চালিয়ে যাচ্ছে দালাল চক্র। তবে তাদের সেই অপচেষ্টা প্রতিরোধ করার জন্য টেকনাফে দায়িত্বরত আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা সদা প্রস্তুত রয়েছে।

সেই সূত্র ধরে টেকনাফ থানার অন্তর্গত বাহারছড়া পুলিশ ফাঁড়ির সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নেওয়ার সময় গত দুই দিনে ৩৭ জন মালয়েশিয়াগামীকে রোহিঙ্গা নারী-পুরুষকে আটক করে পুলিশ। তথ্য

সূত্রে জানা যায়, গোপন সংবাদের তথ্য অনুযায়ী ২৮ (ফেব্রুয়ারি) সন্ধা থেকে ২৯ ফেব্রুয়ারি (শনিবার) ভোর রাত পর্যন্ত টেকনাফ উপকুলীয় ইউনিয়ন বাহারছড়া পুলিশ ফাঁড়ির সদস্যরা অত্র ইউনিয়নের বিভিন্ন এলাকায় সাঁড়াশী অভিযান পরিচালনা করে ৩৭ জন রোহিঙ্গা নারী-পুরুষকে আটক করতে সক্ষম হয় পুলিশ। আটকদের মধ্যে বেশীর ভাগ রোহিঙ্গা যুবতী।

তথ্য অনুসন্ধানে দেখা যায়, জীবনের ঝুঁকি নিয়ে মালয়েশিয়া ফাঁড়ি দিতে আসা বেশীর ভাগ রোহিঙ্গা যুবতীরা মোবাইল ফোনের মাধ্যমে মালয়েশিয়া থাকা অবিবাহিত যুবকদের সাথে তাদের বিয়ে ঠিক করার পর। জীবন সংঙ্গীকে কাছে পাওয়ার জন্য এই পথ বেঁচে নিয়েছে। কারণ রোহিঙ্গা বৈধ পথে বিদেশ ফাঁড়ি দেওয়ার কোন সুযোগ নেই।

এই অভিযানের সত্যতা নিশ্চিত করে বাহারছড়া পুলিশ ফাঁড়ির (ইনচার্জ) ইন্সপেক্টর মোঃ লিয়াকত আলী বলেন, গোপন সংবাদের মাধ্যমে বেশ কয়েকটি এলাকায় পৃথক অভিযান পরিচালনা করে গত দুই দিনে ৩৭জন মালয়েশিয়াগামী রোহিঙ্গা নারী-পুরুষকে আটক করতে সক্ষম হয়েছি।

তিনি আরো বলেন,তাদেরকে জিজ্ঞাসাবাদ করে ঘৃর্ণ্য মানবপাচার কাজে জড়িত দালালদের আইনের আওয়তাই নিয়ে আসার জন্য আমাদের পুলিশ সদস্যদের অভিযান অব্যাহত থাকবে।